Breaking

Jul 18, 2021

ধমনি ও শিরা কি এবং এদের পার্থক্য

ধমনি ও শিরা কি এবং এদের পার্থক্য
ধমনি ও শিরা কি এবং এদের পার্থক্য
ধমনি ও শিরা কি এবং এদের পার্থক্য
ধমনি (Artery) : যে রক্তবাহের মাধ্যমে রক্ত হৃদপিণ্ড থেকে দেহের বিভিন্ন অংশের প্রবাহিত হয় তাদের ধমনি বা আর্টারি বলে। ধমনী দেহের বিভিন্ন অঙ্গে ক্ষুদ্র ক্ষুদ্র শাখা-প্রশাখায় বিভক্ত হয়, এদের শাখা ধমনী বা আর্টেরিওল (Arteriole) বলে। ধমনির প্রাচীরে তিনটি স্তর থেকে, যথা - টিউনিকা ইনটিমা, টিউনিকা মিডিয়া, টিউনিকা অ্যাডভেনটিশিয়া।  

 ➤ শিরা (Vein) : যে রক্তবাহের মাধ্যমে রক্ত দেহের বিভিন্ন অংশ থেকে হৃদপিন্ডে ফিরে আসে, তাকে শিরা বা ভেন বলে। শাখা ধমনী বা আর্টেরিওল আরোও সুক্ষ্ম সুক্ষ্ম শাখায় বিভক্ত হয়ে আর্টেরিয়াল ক্যাপিলারি (Arterial capillary) গঠন করে। আর্টেরিয়াল ক্যাপিলারি থেকে সৃষ্টি হয় ভেনাস ক্যাপিলারি। ভেনাস ক্যাপিলারি থেকে সৃষ্টি হয় উপশিরা বা ভেনিউল (venule)। উপশিরাগুলি পরস্পর মিলিত হয়ে ভেন বা শিরা সৃষ্টি করে। কতগুলি শিরা মিলে মহাশিরা (vanacava) গঠন করে।  

 ✲ সিস্টেমিক শিরা (Systemic Vein) : যে শিরা দেহস্থ কোনাে জালক থেকে উৎপন্ন হয়ে সরাসরি হৃৎপিণ্ডে মিলিত হয়, তাকে সিস্টেমিক শিরা বলে । 

 ✲ পাের্টাল শিরা (Portal Vein) : যে শিরা দেহস্থ কোনাে জালক থেকে উৎপন্ন হয়ে সরাসরি হৃৎপিণ্ড মিলিত না হয়ে দেহের অপর কোনাে অঙ্গে (প্রধানত যকৃৎ ও বৃক্ক) পুনরায় জালক সৃষ্টি করে, তাকে পাের্টাল শিরা বলে। 

 ➤ধমনি ও শিরার পার্থক্য :
ধমনি শিরা
1. ধমনির উৎসস্থল হৃৎপিণ্ড এবং মিলনস্থল জালক। 1. শিরার উৎসস্থল জালক এবং মিলনস্থল হৃৎপিণ্ড।
2. ধমনির প্রাচীর পুরু, গহ্বর ছােটো। 2. শিরার প্রাচীর পাতলা, গহ্বর বড়াে।
3. ধমনির মধ্যে কপাটিকা থাকে না। 3. শিরার মধ্যে কপাটিকা থাকে।
4. ধমনির মাধ্যমে রক্ত হৃৎপিণ্ড থেকে দেহের বিভিন্ন অংশে পরিবাহিত হয়। 4. শিরার মাধ্যমে রক্ত দেহের বিভিন্ন অংশ থেকে হৃৎপিণ্ডে পরিবাহিত হয়।
5. ধমনির মাধ্যমে বিশুদ্ধ রক্ত বা অক্সিজেনেটেড ব্লাড পরিবাহিত হয় (ব্যতিক্রম : ফুসফুসীয় ধমনি, যেখানে CO2 যুক্ত রক্ত পরিবাহিত হয়)। 5. শিরার মাধ্যমে দূষিত রক্ত বা ডিঅক্সিজেনেটেড ব্লাড পরিবাহিত হয়। (ব্যতিক্রম : ফুসফুসীয় শিরা, যেখানে O2 যুক্ত রক্ত পরিবাহিত হয়)।
6. ধমনির মধ্য দিয়ে রক্ত বেগে প্রবাহিত হয়। 6. শিরার মধ্য দিয়ে রক্ত ধীরে প্রবাহিত হয়।
7. ধমনির স্পন্দন আছে। 7. শিরার স্পন্দন নেই।
৪. ধমনি কেটে গেলে ফিনকি দিয়ে রক্ত বেরােয়। 8. শিরা কেটে গেলে গলগল করে রক্ত বেরােয়।

No comments:

Post a Comment

Don't Leave any spam link.